রাজশাহীকে হারিয়ে বিপিএলের ফাইনালে খুলনা

এস.এম শাহরিয়ার স্পোর্টস রিপোর্টার
মঙ্গলবার, ১৪ জানুয়ারি ২০২০, রাত ১২:৪৫

মোহাম্মদ আমিরের রেকর্ড গড়া বোলিংয়ে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) প্রথমবারের মতো ফাইনালে উঠেছে খুলনা টাইগার্স। ১৩ জানুয়ারি (সোমবার) বিপিএলের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে রাজশাহী রয়ালসকে ২৭ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে খুলনা। মোহাম্মদ আমির ৬ উইকেট নিয়ে বিপিএলের সেরা বোলিংয়ের নতুন রেকর্ড গড়েছেন। ফাইনালে ওঠার আরও একটি সুযোগ পাবে রাজশাহী। দ্বিতীয় কোয়ালিফায়ারে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে জিততে হবে তাদের।

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ১৫৯ রান করে খুলনা। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১৩১ রানে অলআউট হয়ে যায় রাজশাহী রয়ালস।

১৬০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই মোহাম্মদ আমিরের বিধ্বংসী বোলিং তোপের মুখে পড়ে রাজশাহী। ৩৩ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকেই ছিটকে যায় রাজশাহী। লিটন দাস (২), আফিফ হোসাইন (১১), অলোক কাপালি (০), আন্দ্রে রাসেল (০) আমিরের শিকারে পরিনত হয়ে প্যাভিলিয়নে ফেরত যান। শোয়েব মালিক এক প্রান্ত আগলে রাখলেও রানরেটটা নিয়ন্ত্রণে রাখতে পারেন নি। ৩৯ বলে হাফ-সেঞ্জুরির দেখা পান শোয়েব মালিক। তবে জয়ের কোনো আশাই ছিলো না রাজশাহীর।

সপ্তম উইকেট জুটিতে ৭৪ রান আসে শোয়েব-তাইজুলের ব্যাট থেকে। এরপর এক ওভারে তাইজুল (১২) ও শোয়েব মালিককের (৮০) উইকেট তুলে নিয়ে বিপিএলের সেরা বোলিংয়ের রেকর্ডটা নিজের করে নেন এই পাকিস্তানি বাঁহাতি পেসার আমির।

২০ ওভারে ১৩১ রানে অলআউট হয়ে যায় রাজশাহী। ২৭ রানের সহজ জয় পায় খুলনা। আমির ১৭ রান খরচায় ৬ উইকেট নেন। এছাড়াও মেহেদী হাসান মিরাজ ২টি এবং রবি ফ্রাইলিংক ও শহিদুল ইসলাম ১টি উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নাজমুল হোসেন শান্তর অর্ধ-শতকে ৩ উইকেটে ১৫৯ রান স্কোরবোর্ডে জমা করে খুলনা। শান্ত ৫৭ বলে ৭৮ রান করে আপরাজিত ছিলেন। ৭টি চার ও ৪টি ছয়ের মারে সাজানো ছিল ইনিংসটি। রাজশাহীর মোহাম্মদ ইরফান ২টি এবং রবি বোপারা ১টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন মোহাম্মদ আমির।

১৫ জানুয়ারি (বুধবার) দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে মাঠে নামবে রাজশাহী রয়ালস।