পাকিস্তান সফরের জন্য বাংলাদেশ দল ঘোষণা

বিপ্রতীপ দাস ক্রীড়া প্রতিবেদক
শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, বিকাল ৫:১৫

পাকিস্তান সফরের জন্য ঘোষণা করা হয়েছে তারুণ্য আর অভিজ্ঞতার মিশেলে গড়া এক দল। ১৫ সদস্যের বাংলাদেশ দলের নেতৃত্বে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য শনিবার দুপুরে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দলে অভিজ্ঞ মাহমুদউল্লাহ-তামিমের সঙ্গে রয়েছেন তরুণ মেহেদী হাসান ও হাসান মাহমুদের মতো ক্রিকেটাররা। তিন ম্যাচ সিরিজের এই দলে নতুন মুখ শুধুই হাসান মাহমুদ। বঙ্গবন্ধু বিপিএলে বল হাতে দাপট দেখিয়ে পাকিস্তান সফরের বাংলাদেশ টি-টোয়েন্টি দলে জায়গা পেলেন ২০ বছর বয়সী এই পেসার।

ঢাকা প্লাটুনের হয়ে ১৩ ম্যাচে তিনি নিয়েছেন ১০ উইকেট। গতি দিয়ে আলোচিত ছিলেন হাসান মাহমুদ। ঘণ্টায় সর্বোচ্চ ১৪২.৪০ কিলোমিটার গতিতে বোলিং করেছেন এই পেসার। বিপিএলে দুর্দান্ত খেলে দলে ফিরেছেন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত, অলরাউন্ডার মেহেদী হাসান ও পেস বোলার রুবেল হোসেন। পারিবারিক কারণে ভারত সফরে ছিলেন না তামিম ইকবাল। পাকিস্তান সফর দিয়ে দলে ফিরলেন এই তারকা ওপেনার।

দলের একমাত্র স্পেশালিস্ট স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। ইমরুল কায়েস বিপিএলে ভাল খেললেও হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে ফিরতে পারেন নি দলে। ভারতে বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলা দল থেকে বাদ পড়লেন আবু হায়দার রনি, তাইজুল ইসলাম, আরাফাত সানি ও মোসাদ্দেক হোসেন। এর মধ্যে অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম সফর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। নিরাপত্তার শঙ্কার কারণে পরিবার থেকে সফরে যাওয়ার অনুমতি পাননি তিনি।

আগামী ২৩ জানুয়ারি পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৪ জানুয়ারি। পরের দুটি ম্যাচ ২৫ ও ২৭ জানুয়ারি। তিনটি ম্যাচই অনুষ্ঠিত হবে লাহোরে। ২৮ জানুয়ারি দেশে ফিরবে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

৭ থেকে ১১ ফেব্রুয়ারি হবে একটি টেস্ট ম্যাচ। তৃতীয় ধাপে হবে একটি ওয়ানডে এবং সিরিজের দ্বিতীয় টেস্ট। তৃতীয় ধাপের এই ওয়ানডে হবে ৩ এপ্রিল এবং সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে ৫ থেকে ৯ এপ্রিল। সিরিজের প্রথম টেস্টের ভেন্যু রাওয়ালপিন্ডি। একমাত্র ওয়ানডে এবং শেষ টেস্ট অনুষ্ঠিত হবে করাচিতে। নিরাপত্তার কারণে মোট তিনধাপে পাকিস্তান সফর করবে টাইগাররা।

বাংলাদেশ দলঃ মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল আমিন হোসেন, রুবেল হোসেন ও হাসান মাহমুদ।