বর্ণবাদের শিকার হয়েছি আমিও - গেইল!

তাসকিন আফতাব স্পোর্টস রিপোর্টার
বুধবার, ০৩ জুন ২০২০, দুপুর ১২:২৫

ফুটবল মাঠে হরহামেশাই দেখা যায় ফুটবলারদের বর্ণবাদের শিকার হতে। সেখানে খুব কমই দেখা যায় ক্রিকেটে প্লেয়ারদের বর্ণবাদের শিকার হতে। বর্ণবাদের শিকার হয়ে অনেক ফুটবলার'ই তাদের ক্যারিয়ার শেষ করে দিয়েছিলেন।

এই করোনাকালে পুরো বিশ্ব যখন লড়াই করছে করোনার সাথে ঠিক তখনই যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু প্রবলভাবে নাড়িয়ে দিয়েছে ক্রীড়াঙ্গনকেও। ফুটবল মাঠে চলছে প্রতিবাদ, নিরব প্রতিবাদ করেছেন লিও মেসি থেকে শুরু করে অনেক তারকা খেলোয়াড়েরা।

এবার ক্রিকেট তারকা ক্রিস গেইল নিজেই জানালেন, ক্রিকেটেও ক্রিকেটাররা হয় বর্ণবাদের শিকার। গেইল নিজেই হয়েছেন এর শিকার। যদিও গেইল বর্ণবাদের শিকার হয়েছেন কবে বা কোথায় সেটা পরিস্কার করে বলেননি। বর্ণবাদ ইস্যুতে গেইল বলেন“ আমি বিশ্বজুড়ে ভ্রমণ করেছি এবং বর্ণবিদ্বেষ মূলক মন্তব্য আমাকেও শুনতে হয়েছে, কারণ আমি কালো। বিশ্বাস করুন, এটি চলতেই থাকবে।” 

বর্ণবাদ শুধু ফুটবলে নয়, ক্রিকেটেও আছে। এমনকি অনেক সময় দলের মধ্যেও আমাকে বাজে অভিজ্ঞতার শিকার হতে হয়েছে আমি কালো বলে।” গেল বছর নিউজিল্যান্ড সফরে গিয়ে বর্ণবাদের শিকার হয়েছিলেন ইংলিশ পেসার জোফরা আর্চার। সেই সময় এটা নিয়ে সোশ্যাল মিডিয়ায় বেশ শোরগোলই ছিলো।

তাই সবাই হয়তো প্রত্যাশা করছে করোনা পরবর্তী সময়ে সুস্থ পৃথিবীতে কৃষ্ণাঙ্গদের প্রতি শেতাঙ্গদের যে ভুল ধারনা আছে সেগুলো সেটিও ধুয়ে মুছে যাবে। কৃষ্ণাঙ্গরাও এই সুস্থ পৃথিবীতে বাঁচার মতো করে বাঁচবে আর সেটা তাদের অধিকার।