ওয়ানডে ক্রিকেটে সুপার ওভার চান না টেলর

তাসকিন আফতাব স্পোর্টস রিপোর্টার
শনিবার, ২৭ জুন ২০২০, দুপুর ১২:০৫

ক্রিকেট বিশ্বকাপ শেষ হয়েছে প্রায় বছর পেরোতে চললো। তবে গত বিশ্বকাপের লর্ডসের ফাইনাল ম্যাচটা আজও ভুলতে পারেননা কিউই তারকা রস টেলর। নির্ধারিত পঞ্চাশ ওভারের খেলায় ম্যাচের নিষ্পত্তি না হওয়ায় ম্যাচ গড়ায় সুপার অব্ধি পর্যন্ত। যেই উত্তেজনা ছড়িয়েছিল আগের সব বিশ্বকাপ ফাইনালকেও। তারপর সুপার ওভার শেষেও ম্যাচের নিষ্পত্তি করা যায় নি। শেষ পর্যন্ত বাউন্ডারির নিরিখে ইংল্যান্ডকে বিশ্বচ্যাম্পিয়ন ঘোষনা করা হয়।

আইসিসি-র এই অদ্ভুত নিয়মে পরপর দুই বিশ্বকাপ ফাইনাল খেলেও বিশ্বকাপ জেতা হলো না নিউজিল্যান্ডের। বিশ্বকাপ ফাইনালের ঘটনা থেকে শিক্ষা নিয়ে আইসিসি নিয়ম বদলেছে। সুপার ওভারে ম্যাচের নিষ্পত্তি না হলে একের পর এক সুপার ওভার চলতেই থাকবে যতক্ষণ না একটা দল জয়ী হয়। এই নিয়মও পছন্দ না রস টেলরের।

এক সাক্ষাৎকারে টেলর বলেন, "ওয়ান ডে ম্যাচে সুপার ওভারের বিষয়টা আমার এখনো বোধগম্য হয়নি। ওয়ান ডে ম্যাচ এতটা সময় ধরে হয় সেই ম্যাচ যদি 'টাই' হয় তাহলে আমার মনে হয় টাই থাকুক, সুপার ওভারের কোন প্রয়োজন নেই। ম্যাচ টাই হলে যৌথভাবে বিজয়ী ঘোষণা করা করা যেতে পারে। টি-টোয়েন্টি ক্রিকেটে এটা করা যেতে পারে।"

টেলর স্বীকার করে নেন, যে বিশ্বকাপ ফাইনালে সুপার ওভারের কথা শুনেই অবাক হয়ে গিয়েছিলেন তিনি। আসলে ম্যাচ টাই হলে ওয়ান ডে তে যে সুপার ওভার আছে সেটা তার আগে জানতেন না রস টেলর।

টেলর বলেন, "বিশ্বকাপে সত্যি বলতে, আমি আম্পায়ারের কাছে গিয়ে বলেছিলাম, ‘দারুণ ম্যাচ হলো’, জানতামই না যে সুপার ওভার আছে! ‘টাই’ মানে তো ‘টাই… হ্যাঁ, এটা নিয়ে দুই পক্ষেরই যুক্তি থাকতে পারে। কিন্তু ওয়ানডে ম্যাচে ১০০ ওভার শেষেও যদি দেখা যায় যে দুই দল সমতায়, তাহলে ‘টাই’ তো খারাপ কিছু নয়।"