ফাইনাল বিক্রির অভিযোগের তদন্ত বন্ধ করে দিলো শ্রীলঙ্কার প্রশাসন

তাসকিন আফতাব স্পোর্টস রিপোর্টার
শনিবার, ০৪ জুলাই ২০২০, দুপুর ১:৩৫

২০১১ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছে শ্রীলঙ্কা এমন অভিযোগ তুলেছিলো শ্রীলঙ্কার সেইসময়কার ক্রীড়ামন্ত্রী মহিন্দনন্দ অলুথগামাগে। তার পর থেকেই তদন্ত শুরু করে লংকান প্রশাসন। বেশ লম্বা সময় ধরে জিজ্ঞাসাবাদ করা হয় সাবেক নির্বাচক প্রধান অরবিন্দ ডি’সিলভাকে। প্রায় ছয় ঘণ্টা জেরা করা হয় তাঁকে। সেই বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়কত্ব করা কুমার সাঙ্গাকারাকে দশ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয় গেল বৃহস্পতিবার। বাদ যায় নি দুই ওপেনার উপুল থরাঙ্গা ও মাহেলা জয়াবর্ধনেও ।

কিন্তু এতো তদন্ত করার পরেও ম্যাচ বিক্রির কোন তথ্যই খুঁজে পাওয়া যায়নি। শ্রীলঙ্কা পুলিশের এক কর্মকর্তা বলেছেন, ‘‘ক্রিকেটারদের ব্যাখ্যায় আমরা সন্তুষ্ট। এ বিষয়ে আর তদন্ত এগুনো ঠিক হবে না।’’ ভারতের সাথে সেই ফাইনালে দলে চারটি পরিবর্তন করেছিলেন সাঙ্গকারা। সেই পরিবর্তনের ব্যাখ্যা চাওয়া হয় সাঙ্গাকারা'র কাছে। সাঙ্গাকারাকে দশ ঘণ্টার জিজ্ঞাসাবাদ করার পরে তাঁর উত্তরেও সন্তুষ্ট হয়েছি আমরা মত সেই কর্মকর্তা'র ।

শুক্রবার আইসিসি একটি বিবৃতিতে জানিয়েছে, ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে তদন্ত করার মতো কোনও তথ্য তাদের হাতে আসেনি। বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘‘২০১১ বিশ্বকাপ ফাইনাল বিক্রির অভিযোগের উপরে নজর রেখেছে আইসিসি-র ইনটিগ্রিটি ইউনিট। এখনও পর্যন্ত আমাদের হাতে এমন কোনও তথ্য আসেনি যার ভিত্তিতে এ বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া যায়।’’ তাতে আরও বলা হয়, ‘‘এমন কোনও চিঠি শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রীর পক্ষ থেকে পাওয়া যায়নি যার ভিত্তিতে তদন্ত করতে হবে আমাদের।’’