ভারত অন্যতম সেরা দল: জাস্টিন ল্যাঙ্গার

তাসকিন আফতাব স্পোর্টস রিপোর্টার
মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, দুপুর ৩:৩৯

২০১৮ সালে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতেছিল বিরাট কোহালির ভারত অজিদের সাথেই। গড়েছিল ইতিহাস। সেই দলকে তাঁর দেখা সফরকারী দলগুলোর মধ্যে অন্যতম সেরা দল ভারত বললেন অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।

দু’বছর আগে  নিষেধাজ্ঞায় অস্ট্রেলিয়া দলে ছিলেন না স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। এই দু’জন দলে ফেরায় ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে শক্তি বাড়ছে অজিদের অকপটে বললেন ল্যাঙ্গার। তিনি বলেছেন, “আমাদের দল এখন অনেক পরিণত হয়েছে। বছর দেড়েক আগে ওয়ার্নার, স্মিথকে ছাড়া ভারতের বিরুদ্ধে সিরিজ খুব কঠিন ছিল। ওই ভারতীয় দল আমার দেখা সবচেয়ে শক্তিশালী দলগুলোর মধ্যে পড়ে। সেই সিরিজ থেকে আমরা অনেক শিক্ষা নিয়েছিলাম। সেরা দুই দলের একে অন্যের সাথে লড়াইটা বরাবর উপভোগ করা হয়। আর অস্ট্রেলিয়া বনাম ভারত মানেই তো বিশ্বের সেরা ক্রিকেটাররা একে অপরের মুখোমুখি হওয়া। যেমন বিরাট কোহালি বনাম প্যাট কামিন্স, স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার বনাম জশপ্রীত বুমরা, মোহাম্মদ শামিরা। যে কোনও ক্রিকেটপ্রেমীর কাছে এটা লোভনীয় ব্যাপার।”

সেই সিরিজে অজি বোলারদের সামনে ভারতীয়দের দুর্গ হয়ে সামনে দাঁড়িয়েছিলো চেতেশ্বর পূজারা। তাই পূজারাকে নিয়ে ল্যাঙ্গার মুখ খুলেন। বলেন, “সেই সিরিজটা পূজারার সময়টা ভালো ছিলো। রান পাচ্ছিলো বেশ। তবে তার পর অনেক সময় পেরিয়েছে। আমরাও অনেক উন্নতি করেছি দল হিসেবে। ভারতের অন্য ব্যাটসম্যানদের মতো পূজারাও অবশ্যই এবারো আমাদের চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত আছে। তাই তৈরি থাকতে হবে আমাদেরও। ভারতীয় ক্রিকেট দলের প্রতি আমাদের প্রচুর শ্রদ্ধা রয়েছে। কোনও ভারতীয় ক্রিকেটারকে আমরা খাটো করে দেখি না। অন্য বারের মতো এ বারও আমরা প্রস্তুত থাকব। ভারতের বিরুদ্ধে কঠিন প্রতিদ্বন্দ্বিতার জন্য আমরা সেরাটাই দেব।”