ছোটবেলায় বাচ্ছাদের মগজধোলাই দেওয়া হয়: হোল্ডিং

তাসকিন আফতাব স্পোর্টস রিপোর্টার
বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, দুপুর ২:৫৯

বর্ণবাদ ইস্যুতে  নিজের পরিষ্কার ও শক্ত অবস্থান জানিয়েছেন সাবেক ক্যারিবিয়ান পেসার ও ধারাভাষ্যকার  মাইকেল হোল্ডিং। স্কাই স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে কেন বর্ণবাদবিরোধী আন্দোলন গুরুত্বপূর্ণ, সেটির প্রয়োজনীয়তা তুলে ধরেছেন তিনি।

হোল্ডিংয়ের ধারণা, ছোটবেলা থেকেই বাচ্ছাদের মনে কালো-সাদার ভেদাভেদ তৈরি করে দেওয়া হয়। “বর্ণবাদের শিক্ষা দেওয়া হয়। কেউ বর্ণবাদী হয়ে জন্মায় না। যে পরিবেশে আপনার বেড়ে ওঠা, যে সমাজে আপনি থাকেন,  সেখানেই বর্ণবাদের শিক্ষা দেওয়া হয়, উৎসাহিত করা হয়।”

বর্ণবৈষম্যের বিরুদ্ধে আপনার বক্তব্য কী?  এমন প্রশ্নের জবাবে হোল্ডিংয়ের উত্তর, “বর্ণবৈষম্য শুরু হয় হাজার বছর আগে। আর বরাবরই শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের মধ্যে পার্থক্য গড়ে বুঝিয়ে দেওয়া হয়েছে, কে কেমন। লোকে বলবে, অনেক দিন হয়ে গেছে, মেনে নাও। না। আমরা এসব মেনে নিতে পারি না। সমাজ এমন করেনি। কেউ সাম্যের লড়াই চায় না। ”

হোল্ডিং আরো বলেন, “আমি উঠতি বয়সে বুঝিনি, ব্রেনওয়াশ বা মগজধোলাই কী।  কিন্তু এখন বুঝি, মগজধোলাই মানে কী। ধর্মের দিকে তাকান। যীশুখ্রিষ্টের যে প্রতিচ্ছবি দেখানো হয়, সেটির দিকে তাকান। সাদা গায়ের রঙ, সাদা চুল, নীল চোখ। যীশুখ্রিষ্ট কোথা থেকে এলেন? কোথায় লোকের চেহারা এমন। এটাই মগজধোলাই, আপনাকে দেখানো হয়, ‘পারফেকশন’ কেমন।”

নিজের ছেলেবেলার গল্পও তুলে ধরেছেন হোল্ডিং। বলছিলেন, “আমাদের স্কুলে কখনও কৃষ্ণাঙ্গদের সাফল্যের গল্প শোনানো হত না। সবাই জানেন বাল্ব আবিষ্কার করেছেন টমাস আলভা এডিসন। কিন্তু তিনি যে বাল্ব আবিষ্কার করেছিলেন, তা বেশিক্ষন জ্বলত না। কেউ বলতে পারবেন, কে বাল্ববের কার্বন ফিলামেন্ট আবিষ্কার করেন? যার সাহায্যে ঘণ্টার পর ঘণ্টা আলো পাওয়া যায়? অনেকেই জানেন না। তিনি লিউইস হওয়ার্ড ল্যাটিমার। একজন কৃষ্ণাঙ্গ। কোনও স্কুলেই এটা পড়ানো হয়নি। তা হলে কৃষ্ণাঙ্গদের প্রতি সম্মান জন্মাবে কী করে?”

আশাবাদ ব্যক্ত করে হোল্ডিং বলেন, “আমরা সবাই মানুষ। আমি আশা করব সবাই ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের গুরুত্বটা বুঝবে। এই আন্দোলন কৃষাঙ্গদের, শ্বেতাঙ্গদের ওপরে তোলার জন্য নয়, এটা সাম্যের জন্য।”

“লোকে যখন বলে যে ‘অল লাইভস ম্যাটার’ বা ‘হোয়াইট লাইভস ম্যাটার’, আমি বলি, দয়া করে (এসব বলবেন না)। আমরা কালোরা জানি, ‘হোয়াইট লাইভস ম্যাটার’। তবে আমার মনে হয় না, আপনারা এটা জানেন যে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলেও কিছু একটা আছে। ”