হোল্ডারকে টপকে শীর্ষে উঠলেন বেন স্টোকস

নট আউট ডেস্ক ডেস্ক রিপোর্টার
মঙ্গলবার, ২১ জুলাই ২০২০, দুপুর ৩:১৭

ওল্ড ট্রাফোর্ডে ব্যাট-বলে দুর্দান্ত পারফর্ম করে দলকে জেতানোর ২৪ ঘণ্টাও না পেরোতেই আরেকটা সুখবর পেলেন অলরাউন্ডার বেন স্টোকস। ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারকে টপকে টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সবার শীর্ষে উঠে এসেছেন এই ইংলিশ অলরাউন্ডার।

ইংল্যান্ড–ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজে দুই দলের লড়াইয়ের সাথে অলরাউন্ডার বেন স্টোকস ও জেসন হোল্ডারের লড়াইটাও এই টেস্ট সিরিজে বাড়তি আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলো। র‍্যাঙ্কিংয়ে এক ও দুই নম্বর জায়গা নিয়েই মূলত এই লড়াই ছিলো।

প্রথম টেস্টে বল হাতে ক্যারিয়ার সেরা বোলিং করে দলকে জেতান জেসন হোল্ডার। সেই ম্যাচে প্রথমবারের মতো ইংলিশদের নেতৃত্ব দেয়া বেন ছিলেন অনুজ্জ্বল। যে কারণে শীর্ষ স্থানটা নিজের দখলেই রেখেছিলেন হোল্ডার।

তবে ম্যানচেষ্টার টেস্টে একাই আধিপত্য বিস্তার করেছেন বেন স্টোকস। প্রথম ইনিংসে খেলেন ১৭৬ রানের এক অনবদ্য ইনিংস। বল হাতেও একেকটা বাউন্সারের আঘাতে ক্যারিবীয় ব্যাটসম্যানদের ব্যতিব্যস্ত করে তোলেন।

দ্বিতীয় ইনিংসে ৭৮ রানের দারুণ ইনিংসে দলকে ৩০০ রানের লিড এনে দেন। এরপর বল হাতে নেন ২ উইকেট। তার অলরাউন্ডার পারফরম্যান্সে ১১৩ রানের দারুণ জয়ে সিরিজে ফিরে ইংল্যান্ড। সেই সাথে ম্যাচ সেরার পুরষ্কারও উঠে স্টোকসের হাতে।

দারুণ এই পারফর্মের পর আইসিসির টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও সুখবর পেলেন স্টোকস। ২০ জুলাই আইসিসি প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে ৪৯৭ রেটিং নিয়ে এক নম্বরে চলে এসেছেন স্টোকস। আর অবনমন হয়েছে হোল্ডারের। ৪৫৯ রেটিং নিয়ে দুই নেমে গেছেন জেসন হোল্ডার। এছাড়াও আরেকটি সুখবর পেয়েছেন এই ইংলিশ অলরাউন্ডার। টেস্টে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়েও তিনে উঠে এসেছেন তিনি। তার উপরে এখন কেবল আছে স্টিভেন স্মিথ ও বিরাট কোহলি।

তিন ম্যাচ সিরিজের বাকি আর ১ টেস্ট। এই ম্যাচে সিরিজ নির্ধারণের লড়াইয়ের সাথে দুই অলরাউন্ডারের শীর্ষ স্হানের লড়াইটাও নিশ্চয়ই দেখার জন্য অপেক্ষায় থাকবে ক্রিকেট বিশ্ব। সিরিজের শেষ টেস্টে আগামী ২৪ জুলাই ম্যানচেষ্টারে মুখোমুখি হবে ইংল্যান্ড – ওয়েস্ট ইন্ডিজ।