কোহলি খুবই সাধারণ মাপের ব্যাটসম্যান: জুনায়েদ খান

নট আউট ডেস্ক ডেস্ক রিপোর্টার
সোমবার, ২৭ জুলাই ২০২০, দুপুর ৩:১২

বিশ্বসেরা বোলারদের রাতের ঘুম হারাম করা বিরাট কোহালিকে খুবই সাধারণ মানের একজন ব্যাটসম্যান হিসেবে আখ্যা দিয়েছেন পাকিস্তানি পেসার জুনায়েদ খান।

২০১২-১৩ সালের ভারত-পাক ওয়ানডে সিরিজে কোহলিকে মোট ২৪টা বল করেছিলেন জুনায়েদ খান। তার মধ্যে তিন বার জুনায়েদের বলে পরাস্ত হয়েছিলেন বিরাট কোহলি। এজন্যই জুনায়েদের কাছে মনে হয় কোহলি খুবই সাধারণ মানের এক জন ব্যাটসম্যান।

ভারত-পাকিস্তান শেষ বার দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ২০১২-১৩ সালে। সেবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবক’টিতেই জুনায়েদ খান আউট করেছিলেন কোহালিকে। সেই প্রসঙ্গে টেনে এনে জুনায়েদ বলছেন, ‘‘কোহালিকে প্রথম যে বলটা করেছিলাম, বলটা ছিলো ওয়াইড। পরের বলে'ই ওকে (কোহলি) পরাস্ত করি। তখনই আমার মনে হয়েছিল কোহলি খুবই সাধারণ মাপের এক জন ব্যাটসম্যান। সিরিজ শুরুর আগে কোহলি আমাকে মজার ছলেই বলেছিল, ভারতের পিচে বল মুভ করে কম। আমি জবাবে মাথা নেড়ে বলেছিলাম, ঠিক আছে দেখা যাবে।’’

সেই সিরিজে কোহলি হতশ্রী পারফরম্যান্স করেছিলেন। তিন ম্যাচে মাত্র ১৩ রান এসেছিলো কোহলির ব্যাট থেকে। সেই সিরিজের পরে অবশ্য কোহলিকে আর বল করেননি জুনায়েদ। বর্তমান প্রেক্ষাপট অবশ্য অনেকটাই ভিন্ন। কোহলি এখন বর্তমান সময়ের সেরাদের সেরা একজন ব্যাটসম্যান।

সেখানে ঠিক বিপরীত মেরুতে অবস্থান করছে জুনায়েদ। অন্য পেসারদের ভীড়ে পাকিস্তান দলে জায়গা হয় না খুব একটা। শেষবার খেলেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে গত বছরের মাঝামাঝি সময়ে। ইংল্যান্ড বিশ্বকাপের স্কোয়াডে সুযোগ পেয়েও পরে ওয়াহাব রিয়াজকে সুযোগ করে দিতে স্কোয়াড থেকে বাদ পড়েছিলেন জুনায়েদ।