চালু হচ্ছে বিশ্বকাপ সুপার লীগ

নট আউট ডেস্ক ডেস্ক রিপোর্টার
মঙ্গলবার, ২৮ জুলাই ২০২০, সকাল ১১:০১

কোভিট-১৯ এর কারণে যখন একের পর এক দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত হয়ে যাচ্ছে, আসন্ন বেশ কিছু দ্বিপাক্ষিক সিরিজও বাতিল হওয়ার পথে। ঠিক এই সময়েই নতুন করে বিশ্বকাপ সুপার লীগ চালু করেছে ক্রিকেট বিশ্বের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। আর আগামী (৩০ জুলাই) বৃহস্পতিবার ইংল্যান্ড-আয়ারল্যান্ডের মধ্যেকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়েই সুপার লীগের প্রথম আসর শুরু হচ্ছে।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে ইতিমধ্যে ইংল্যান্ড অবস্থান করছে আয়ারল্যান্ড ক্রিকেট দল। সেখানে দু-সপ্তাহের কোয়ারান্টাইন পর্ব শেষ করে ব্যাট বলের অনুশীলনও করেছে পুরো দল। এছাড়াও নিজেদের মধ্যে প্র্যাকটিস ম্যাচও খেলেছেন আইরিশরা।

অন্যদিকে ঘরের মাঠে সুপার লিগের প্রথম সিরিজ খেলবে ইংল্যান্ড। সুপার লিগের আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলছে ইংলিশরা। সেই সিরিজ শেষ হওয়ার একদিন পরই আইরিশদের বিপক্ষে মাঠে নামবে ইংলিশরা। আয়ারল্যান্ডের বিপক্ষে আইসিসির বিশ্বকাপ সুপার লীগের প্রথম সিরিজ খেলবে ইংল্যান্ড।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ৩০ জুলাই। এরপর দ্বিতীয় ম্যাচ ১ আগস্ট ও সিরিজের শেষ ম্যাচ ৩ আগস্ট অনুষ্ঠিত হবে। সব-কটি  ম্যাচই অনুষ্ঠিত হবে সাউদাম্পটনের রোজ বোলে।

উল্লেখ্য ১৩ দলের অংশগ্রহনে হবে এই ওয়ানডে সুপার লীগ। ১২ টেস্ট প্লেয়িং দলের সাথে বাকি দলটি হল নেদারল্যান্ডস। ৪টি হোম ও ৪টি অ্যাওয়ে ভিত্তিতে প্রত্যেকে খেলবে ৮ টি করে সিরিজ। 

বাংলাদেশ অ্যাওয়ে সিরিজ খেলবে আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিন আফ্রিকা ও জিম্বাবুয়ের বিপক্ষে। আর হোম ভেন্যুতে খেলবে আফগানিস্তান, ইংল্যান্ড, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে টাইগারদের কোনো ওয়ানডে সিরিজ থাকছে না।