অনন্য উচ্চতায় ব্রড

নট আউট ডেস্ক ডেস্ক রিপোর্টার
মঙ্গলবার, ২৮ জুলাই ২০২০, বিকাল ৫:৩৫

বিশ্বের সপ্তম ও টেস্ট ইতিহাসের চতুর্থ পেসার হিসেবে ৫০০ উইকেটের ক্লাবে নাম লিখিয়েছেন স্টুয়ার্ট ব্রড। ৫০০ উইকেট পেতে ব্রড খেলেছেন ১৪০ টেস্ট।

৪৯৯ উইকেট নিয়ে ওল্ড ট্রাফোর্ড টেস্টের তৃতীয় দিন শেষ করেছিলেন ব্রড। বৃষ্টিতে চর্তুথ দিনের পুরোটা সময় ভেস্তে যাওয়ায় কেবলই অপেক্ষা বেড়েছিলে ব্রডের। পঞ্চম দিনে আকাশে মেঘ থাকলেও মাঠে গড়িয়েছে খেলা। তৃতীয় দিন যেখানে শেষ করেছিলেন ব্রড এদিন সেখান থেকেই শুরু করলেন।

দিনের শুরুতে ক্রেইগ ব্রাথওয়েটকে এলবিডব্লুর ফাঁদে ফেলে নিজের ৫০০তম উইকেট উৎযাপন করলেন ব্রড। সেই সাথে প্রবেশ করলেন বনেদী ক্রিকেটে ৫০০ উইকেট শিকারি বোলারদের লিস্টে। বর্তমান সময় খেলা টেস্ট ক্রিকেটারদের মধ্যে ব্রডই দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি।

৫০০ উইকেট পাওয়া পেস বোলারদের এই লিস্টে আগেই ঢুকেছেন ব্রডের সতীর্থ জেমস অ্যান্ডারসন (৫৮৯)। এছাড়া এই তালিকায় আছেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রা (৫৬৩) ও ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি কোর্টনি ওয়ালশ (৫১৯)। এই তালিকায় থাকা বাকিদের সবাই স্পিনার। তাঁরা হলেন মুত্তিয়া মুরালিধরন (৮০০), শেন ওয়ার্ন (৭০৮) ও অনিল কুম্বলে (৬১৯)।

উল্লেখ্য, এর আগেই প্রথম বোলার হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫০ উইকেট নেওয়ার রেকর্ডও গড়েছেন ব্রড। টেস্ট চ্যাম্পিয়নশিপে তার বর্তমান উইকেটসংখ্যা ৫২।