দুই যুগের অপেক্ষার অবসান ঘটালেন শান মাসুদ

নট আউট ডেস্ক
বৃহস্পতিবার, ০৬ আগষ্ট ২০২০, রাত ৮:১৫

তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে এখন ব্যাট করছে সফরকারী পাকিস্তান। ক’রোনা কালে পাকিস্তান নিজেদের প্রথম সিরিজ খেলতে নামলেও স্বাগতিক ইংল্যান্ডের এইটা দ্বিতীয় হোম সিরিজ। দীর্ঘ বিরতির পর মাঠে নেমে শতক হাঁকালেন পাক ওপেনার শান মাসুদ। সেই সাথে ২৪ বছর পর কোন পাকিস্তানি ওপেনার শতকের দেখা পেলো ইংল্যান্ডে এসে।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে পাকিস্তান আগে ব্যাট করতে নেমে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও শান মাসুদ এবং বাবর আজমের ব্যাট ভর করে ঘুরে দাঁড়ায় তাঁরা। ইংলিশ পেসারদের সামনে প্রথম থেকেই প্রতিরোধ গড়ে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি পূর্ণ করেন ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান। ১৪ টি বাউন্ডারির সাহায্যে ২৫২ বল মোকাবিলা করে শতক হাঁকান তিনি।

আর এই শতকের মাধ্যমে ইংল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষেই ওপেনার হিসেবে রেকর্ড গড়েন মাসুদ। ১৯৯৬ সালের পর কোন পাক ওপেনার ইংলিশদের বিপক্ষে করলো সেঞ্চুরি। গত দুই দশকে কোন পাক ওপেনার শতকের দেখা পায়নি স্বাগতিকদের বিপক্ষে।

এর আগে ১৯৯৬ সালে সাঈদ আনোয়ার, ১৯৯২ আমির সোহেল, ১৯৮৭ সালে নাজার ও ১৯৮২ সালে মহসিন খান ইংল্যান্ডের মাটিতে ওপেনার হিসেবে শতক হাঁকিয়েছিলেন। দুই দশক পর ইংলিশদের বিপক্ষে শতক হাঁকিয়ে নিজের নাম লেখান শান মাসুদ।