আইসিসির হল অফ ফেমে যুক্ত হলেন জহির আব্বাস-জ্যাক ক্যালিস

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) হল অব ফেমে ঠাঁই পেয়েছেন তিন ক্রিকেটার। পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার জহির আব্বাস, দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা অলরাউন্ডার জ্যাক ক্যালিস এবং অস্ট্রেলিয়ার সাবেক নারী ক্রিকেটার লিসা স্টাললেকার এই ত্রয়ী নতুন করে যুক্ত হয়েছেন।

৭০-৮০'র দশকের সেরা ব্যাটসম্যানদের অন্যতম ছিলেন জহির আব্বাস। প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে টানা তিনটি সেঞ্চুরির মালিক এই পাকিস্তানি। এশিয়ার ব্র্যাডম্যান হিসেবে বেশ পরিচিতি রয়েছে আব্বাসের। আইসিসির হল অফ ফেমে জায়গা পাওয়া ৬ষ্ঠ পাকিস্তানি ক্রিকেটার হলেন জহির আব্বাস।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে অসামান্য অবদান রেখেছেন জ্যাক ক্যালিস। টেস্ট ও ওয়ানডে মিলে ক্যারিয়ারে আছে ১০ হাজারেরও বেশি রান সেই সাথে ২০০টিরও বেশি উইকেটের মালিক ক্যালিস ছিলেন একজন নিখুঁত অলরাউন্ডার। প্রোটিয়া এ কিংবদন্তি ৪র্থ প্রোটিয়া ক্রিকেটার হিসাবে হল অফ ফেমে ঠাঁই পেয়েছেন।

সাবেক অজি ক্রিকেটার লিসা স্টাললেকার হলেন অস্ট্রেলিয়ার ২৭তম এবং নবম নারী ক্রিকেটার, যিনি আইসিসি’র হল অব ফ্রেমে জায়গা পেলেন। ওয়ানডে ক্যারিয়ারে লিসা করেছেন ২৭০০’র বেশি রান। টি-টোয়েন্টিতে রান করেছেন সাড়ে সাতশোরও বেশি। আন্তর্জাতিক ক্রিকেটে তার উইকেট সংখ্যা ২২৯টি।

ক’রোনার কারণে এবার বেশ জাঁকজমকপূর্ণ ভাবে না হলেও আইসিসি’র ডিজিটাল চ্যানেলে আয়োজিত অনুষ্ঠানে তাদেরকে হল অফ ফেমে অন্তর্ভুক্ত করা হয়।