কোহলির সঙ্গে তুলনা অনুপ্রেরণা হিসেবে দেখুক বাবর: রমিজ রাজা

নট আউট ডেস্ক
রবিবার, ৩০ আগষ্ট ২০২০, দুপুর ১২:২১

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে বলা হয় বর্তমান সময়ের শচীন টেন্ডুলকার। বিশ্লেষকদের মতে ক্রিকেটে শচীনের যত রেকর্ড আছে সবকিছু ভেঙে দেওয়ার সামর্থ্য একমাত্র কোহলিই রাখে। ক্রিকেট ইশ্বর শচিনের সেঞ্চুরির সেঞ্চুরি রেকর্ড ভাঙার পথেই যে হাঁটছেন কোহলি সেটা তো আর বলার অপেক্ষা রাখে না। ইতিমধ্যেই ৭০ শতকের মালিক বনে গেছেন কোহলি।

কোহলির অভিষেকের এক দশক পরে আবির্ভাব হয়েছে পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক বাবর আজমের। আর এতে অনেকেই বাবরের তুলনা করছেন বিরাট কোহলির সাথে। অবশ্য সাবেক পাকিস্তানি ক্রিকেটার রমিজ রাজা এমন তুলনায় যেতে নারাজ। রমিজ মনে করেন, বিরাট কোহলির সাথে তুলনা হয় না কারোই, বাবর আজম তো অনেক পরের হিসেব।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাৎকারে রমিজ বলেন, “বিরাটের সঙ্গে কোনো ভাবেই তুলনা হয় না বাবর আজমের। এই মুহূর্তে কোহলি বিশ্বের সেরা ব্যাটসম্যান। বাবর অনেক প্রতিভাবান ক্রিকেটার এটা নিয়ে সন্দেহের অবকাশ নেই কিন্তু কোহলির তুলনায় আসতে হলে বাবরকে আরো বেশি স্ট্রাগল করতে হবে, অনেক দূর যেতে হবে। কোহালির মতো ম্যাচ উইনার কয়জন আছে বিশ্ব ক্রিকেটে? বাবরকে আরও বেশি ম্যাচ জেতাতে হবে। আমি বলব কোহলির সঙ্গে এই তুলনাটা একটা সম্মান হিসেবে দেখুক বাবর। এর থেকে অনুপ্রেরণা খুঁজতে পারে সে।"