স্যাম বিলিংসের সেঞ্চুরিও শেষ রক্ষা করতে পারেনি ইংলিশদের

স্যাম বিলিংসের হার না মানা সেঞ্চুরিও শেষ পর্যন্ত রক্ষা করতে পারেনি ইংলিশদের পরাজয়। উত্তেজনাপূর্ন ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১৯ রানে হারল ইংল্যান্ড। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো সফরকারী অস্ট্রেলিয়া।

এর আগে ম্যানচেষ্টারে টসে হেরে আগে ব্যাট করতে নেমেই শুরুতেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়তে হয় সফরকারীদের। ইংলিশ বোলারদের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। দলীয় ১৩০ পার করার আগেই টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকতে থাকে অজিরা। এরপর গ্লেন ম্যাক্সওয়েল ও মিচেল মার্শ ইনিংস মেরামতের কাজ করেন।

দারুন ব্যাটিংয়ে বড় জুটি গড়ে দলকে খাদের কিনারা থেকে তুলে বড় সংগ্রহের ভীত গড়তে সাহায্য করেন দু'জনে। দলীয় ২৪৯ রানের মাথায় ম্যাক্সওয়েল বিদায়ে ভাঙে ১২৬ রানের জুটি। বিদায়ের আগে ৫৯ বলে ৪ বাউন্ডারি ও ৪ ছক্কায় ৭৭ রানের ইনিংস খেলেন ম্যাক্সওয়েল।

অন্যদিকে ১০০ বলে ৭৩ রানের ইনিংস খেলে বিদায় নেন মিচেল মার্শ। শেষদিকে মিচেল স্টার্কের অপরাজিত ১২ বলে ১৯ রানে ৯ উইকেট হারিয়ে ২৯৪ রানের বড় সংগ্রহ গড়ে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের হয়ে ৩ টি করে উইকেট নেন জোফরা আর্চার ও মার্ক উড। এছাড়া ২ টি উইকেট নেন আদিল রশিদ।

বড় লক্ষে ব্যাট করতে নেমে ইংলিশদেরও শুরুটা ভালো হয়নি। বোর্ডে ৫৭ রান জমা করতেই হারিয়ে বসে ৪ উইকেট। এরপর জনি বেয়ারেস্টো ও স্যাম বিলিংসের লড়াকু ব্যাটিংয়ে জয়ের স্বপ্ন দেখতে থাকে ইংলিশরা। তবে এ দু'জনের বিদায়ে আর বেশি দূর এগুতে পারেনি ইংল্যান্ড। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৫ রানে থামেই ইংলিশদের ইনিংস।

ইংলিশদের হয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন স্যাম বিলিংস। ১১০ বলে ১১৮ রানের ইনিংস খেলেন বিলিংস ও বেয়ারেস্টো খেলেন ৮৪ রানের ইনিংস। অস্ট্রেলিয়ার পক্ষে জাম্পা নিয়েছেন ৪টি উইকেট ও হ্যাজেলউড নেন ৩ টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া ২৯৪/৯(৫০)
গ্লেন ম্যাক্সওয়েল ৭৭, মিচেল মার্শ ৭৩ ;
মার্ক উড ৩/৫৪, জোফরা আর্চার ৩/৫৭।

ইংল্যান্ড ২৭৫/৯ (৫০)
বিলিংস ১১৮, বেয়ারেস্টো ৮৪ ;
জাম্পা ৪/৫৫, হ্যাজেলউড ৩/২৬।

ফলাফলঃ অস্ট্রেলিয়া ১৯ রানে জয়ী।
ম্যাচসেরাঃ জশ হ্যাজেলউড।