বাংলাদেশের ১৪ দিন কোয়ারেন্টাইন বাধ্যতামূলক: এসএলসি প্রধান

স্পেশাল করেসপন্ডেন্ট
মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০, রাত ৯:২৯

সিনিয়র করেসপন্ডেন্টঃ গত সপ্তাহেও বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন সংবাদমাধ্যমকে বলেছেন, তাদের সঙ্গে  শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) সর্বশেষ কথা অনুযায়ী ৭ দিন কোয়ারেন্টাইন হবে। এসএলসি রাজি থাকলেও সেখানে বাধা হয়ে দাঁড়িয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

যদিও মঙ্গলবার এসএলসি প্রধান শাম্মি সিলভার বক্তব্য বলছে, বিসিবির প্রধান নির্বাহী এতদিন সংবাদমাধ্যমকে ঢাহা মিথ্যা বলে গেছেন। শাম্মি সিলভার দাবি, ৭ দিন কোয়ারেন্টাইনের কথা জানেই না এসএলসি। তাদের সঙ্গে এমন কোনো কথা হয়নি।
নতুন করে মঙ্গলবার এসএলসি প্রধান বলেছেন, বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টাইন করতেই হবে বাংলাদেশ দলকে।

লঙ্কান সংবাদমাধ্যম সিলন টুডেকে শাম্মি সিলভা বলেছেন, ‘৭ দিনের কোয়ারেন্টাইনের বিষয়টি যদি তারা (বিসিবি) উল্লেখ করে থাকে, তাহলে এটা সত্য নয়। আমি জানি না তারা কেন এক সপ্তাহের কথা বলেছে। ৭ দিনের কোয়ারেন্টিনের বিষয়ে বিসিবির সঙ্গে আমাদের কখনই আলোচনা হয়নি।’

এবং ১৪ দিন কোয়ারেন্টাইন মানতেই হবে বিসিবিকে। শাম্মি সিলভা বলেন,  ‘কোয়ারেন্টাইনের বিষয়ে স্বাস্থ্য কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত সময়কাল না মানার সুযোগ আমাদের নেই। এটা নিশ্চিত যে, সফর করতে হলে বাংলাদেশকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতেই হবে।’

এসএলসি প্রধান যোগ করেছেন, শুধু কলম্বো পৌঁছে নয় ঢাকায় থাকাকালীনও কোয়ারেন্টাইন করে যেতে হবে বাংলাদেশ দলকে। লঙ্কা বোর্ড প্রধান বলেছেন, ‘শ্রীলঙ্কাতে আসার আগেও বাংলাদেশ দলকে কোয়ারেন্টাইনে থাকতে হবে। এরপর কলম্বোতে পৌঁছানোর পর হোটেলে তাদেরকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করতে হবে। এ সময়ে সব খরচ শ্রীলঙ্কা ক্রিকেট বহন করবে।’

বিসিবি স্পষ্ট জানিয়ে দিয়েছে, এতসব শর্ত মেনে শ্রীলঙ্কা সফরে দল পাঠাবে না। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সোমবার সংবাদমাধ্যমকে এমনটা বলেছেন। বিসিবির সংবাদ সম্মেলনের পরই শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসে টুইট বার্তায় বলেছেন, বিসিবির প্রস্তাব পুনর্বিবেচনা করতে শ্রীলঙ্কা ক্রিকেটকে নির্দেশনা দিয়েছেন।

সব মিলিয়ে পরিস্থিতি এখন বেশ ঘোলাটে। যদিও শাম্মি সিলভার এই বক্তব্য পুরোপুরি অফিসিয়াল নয়। তিনি একটি সংবাদমাধ্যমকে এমনটা বলেছেন। বিসিবির অবস্থান জানানোর পর এখনও আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি এসএলসি। আগামীকাল এই বিষয়ে এসএলসি নিজেদের অবস্থান জানাতে পারে।

শ্রীলঙ্কা থেকে বিশ্বস্ত সূত্র জানিয়েছে, মঙ্গলবার মিটিংয়ে বসেছিল এসএলসি। কাল ক্রীড়া ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে মিটিংয়ে বসবে এসএলসি। তারপরই আসতে পারে লঙ্কান বোর্ডের আনুষ্ঠানিক সিদ্ধান্ত। এসএলসি কোয়ারেন্টাইনের মেয়াদকালের সিদ্ধান্তে অটল থাকলে এটুকু নিশ্চিত বাংলাদেশের এই সফর আলোর মুখ দেখবে না। কারণ এমন কঠিন শর্তে সফরে রাজি নয় বিসিবি। 

- নট আউট/এমজেএ